কোন রকম সফটয়্যার ছাড়া টেক্সট ফাইল দিয়ে কম্পিউটার এর ফাইল হাইড করুন

হ্যালো সবাই কেমন আছেন? যেমনই থাকেন এখন ফাইল হাইড করুন খুব সহজে।

ধাপ-১ঃ

এই নিচের লিংক(গিটহাব) থেকে fileLock.txt ফাইলটি ডাউনলোড করুন। ডাউনলোড করতে অসুবিধা হলে নিচের ছবিটা দেখতে পারেন।

Github copy paste direct
Direct Copy Paste Link

Download করে থাকলে জিপ ফাইল একস্ট্রাক্ট করে filelock.txt ফাইল টি ‍যে কোন নোটপেড Notepad দিয়ে ওপেন করুন। নিচের ছবির মতো।

Text file

টেক্সট এডিটর বা নোটপেড দিয়ে ওপেন করার পর দেখুন উপরের ইমেজের মতো টেক্সট আসছে তারপর চিহ্নিত স্থানে (al mamun) যেখানে লেখা আছে সেখানে আপনার ইচ্ছে মতো পাসওয়ার্ড দিন। যা আপনার ফাইলকে আনলক করতে কাজে লাগবে। আপনার যে কোন নাম দিয়ে Rename করে এক্সটেনশন .txt কে .bat দিয়ে সেভ করুন।

Text file saving

ওপরের ছবির মতো ওয়ার্নিং চাইতে পারে ইয়েস দিন। তারপর দেখুন .bat করার পর চিহ্ন বা আইকন টা চেন্জ হয়ে গেছে।

Renaming

তারপর যে ফাইলকে হাইড বা লুকাতে চা সেই ফাইলে বা ফোল্ডারে গিয়ে এই fileLock.bat ফাইলটা নিয়ে রাখুন। তারপর ডাবল ক্লিক করে ফাইলটা রান করান।

Execution

তারপর আপনাকে জিজ্ঞাস করা হবে আপনি কি ফাইল হাইড করতে চান কি না। আর উপরের ইমেজের মতো y লিখে এন্টার চাপুন। তারপর দেখুন। নতুন একটা প্রাইভেট নামে একটা ফোল্ডার তৈরী হয়েছে।

Result

এখন এই Private ফোল্ডারের ভেতর যা রাখবেন তাই হাইড হবে। এখন fileLock.bat ফাইলটা রান করান আর ইয়েস দিন মানে Y লিখে এন্টার দিন। দেখবেন প্রাইভেট নামের ফোল্ডার উধাও হয়ে গেছে। হাইড তো করলেন এখন ফিরিয়ে আনবেন কিভাবে? ধাপ-২ঃ fileLock.bat ফাইলটাকে আবার ডাবল ক্লিক করে রান করান। এখন আর y লিখবেন না শুধু এডিট করার সময় যে পাসওয়ার্ড দিয়েছিলেন তা দিয়ে এন্টার চাপুন। তারপর দেখুন আপনার প্রাইভেট নামের ফোল্ডার টা চলে এসেছে। আবার হাইড করার জন্য রান করে y লিখুন। হাইড করার পর যদি fileLock.bat ফাইলটিও হারিয়ে যায় মানে ডিলিট হয়ে গেলে আবার টেক্সট ফাইলটিকে ডাউনলোড করে ধাপ-১ অনুসরণ করুন। তবে পাসওয়ার্ড আগের পাসওয়ার্ড এর সাথে না মিললে কোন সমস্যা নেই। পাসওয়ার্ড ভুলে গেলে ‍আবার .txt Rename করে চেন্জ করে নেয়া যাবে।

Thanks, everyone, this is Al Mamun @asifulmamun (www.asifulmamun.info.bd), Bangladesh